ক্যাটাগরিসমূহ
Dhormo Writer Choice

নমস্কার কি ?


প্রশ্নঃ নমস্কার কি ?

উত্তরঃ ডঃ মহানামব্রত ব্রহ্মচারী দ্বিতীয় বিশ্ব ধর্ম মহাসম্মেলনে(যথাসম্ভব ১৯৩৩ সালে) যোগ দিতে গিয়েছিলেন তখন। একে তো ব্রম্মচারী বলে তার পরনের পোশাক অদ্ভুত, তার উপর বিভিন্নধর্মী সবাইকে উদ্দেশ্য করে তিনি নমস্কার জ্ঞাপন করলেন সনাতনী ভঙ্গিতে ‘মাথায় ও বুকে হাত ঠেকিয়ে’।  তখনি সবাই চিৎকার করে উঠল, এ আপনি কি করলেন। তারা তাকে ব্যঙ্গ করতে লাগলো। তখন তিনি ইংরেজীতে উত্তর দিলেন যে, ‘আমি তোমাদের সম্বোধন মানে নমস্কার করছি।

সবাই তো অবাক। আমরা hi, hello বলে অন্যকে সম্বোধন করি, আর আপনি এভাবে করলেন। এর মানে কি? তখন তিনি উত্তর দিলেন, নমস্কার এর মানে হল,

“With head & heart I salute the God in you”~~সরল বাংলায়~~আপনার অন্তঃস্থ ঈশ্বরকে আমি অন্তর দিয়ে অনুভব করছি ও সম্মান প্রদর্শন স্বরূপ তার কাছে মাথা নত করে প্রনতি জ্ঞাপন করছি। এমন সুন্দর উত্তর দিয়ে তিনি বিশ্ববাসীকে চমকে দিয়েছিলেন। তারা বুঝেছিল সনাতনের মাহত্ম।

সনাতন ধর্মের প্রতীকী মাহাত্মগুলো অনেক বড় ও মহান চিন্তা নিয়ে মুনিঋষিরা দিয়ে গেছেন। আসুন নিজে জানি ও এমন বিষয়গুলো আশে পাশের সনাতনীদের ও জানাই। আসুন সনাতনদের শাস্ত্রগুলো পাঠ করি ও অন্যকে পাঠ করতে উৎসাহিত করি। নমস্কার সবাইকে।

One reply on “নমস্কার কি ?”

মন্তব্য করুন

Please log in using one of these methods to post your comment:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  পরিবর্তন )

Google photo

You are commenting using your Google account. Log Out /  পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  পরিবর্তন )

Connecting to %s

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.